যুদ্ধের জন্য অস্ত্র উৎপাদন বাড়াতে মরিয়া রাশিয়া

প্রকাশঃ অক্টোবর ২৬, ২০২২ সময়ঃ ১০:৪৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪৭ পূর্বাহ্ণ

পুতিন নতুন করে অস্ত্র উত্পাদন এবং সরবরাহের গতি বাড়ানোর উপর দৃষ্টি দিয়েছেন। রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, সামরিক উত্পাদন বিলম্ব এবং ক্রমবর্ধমান যুদ্ধক্ষেত্রের ক্ষতির সম্মুখীন, তার সরকারকে ইউক্রেনে তার সৈন্যদের লড়ার জন্য পর্যাপ্ত অস্ত্র এবং সরবরাহের জন্য আমলাতন্ত্রের জটিলতা কাটাতে অনুরোধ করেছেন। ইউক্রেনীয় পাল্টা আক্রমণ রাশিয়ার বাহিনীকে পিছিয়ে দিয়েছে।

আট মাসের যুদ্ধে রাশিয়ার সামরিক সরবরাহের ঘাটতি এতটাই বেশি হয়েছে যে, পুতিনকে এটা সমাধান করার জন্য একটি আলাদা পরিকল্পনা তৈরি করতে হয়েছিল। গেল মঙ্গলবার, পুতিন রাশিয়ান সৈন্যদের জন্য অস্ত্র ও সরবরাহের উত্পাদন এবং সরবরাহ ত্বরান্বিত করার জন্য ডিজাইন করা একটি নতুন কমিটির সভাপতিত্ব করেন। তিনি “সব ক্ষেত্রে উচ্চ গতি অর্জন” করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

রাশিয়ান সংবাদ প্রতিবেদনে স্বীকার করা হয়েছে যে ইউক্রেনে যুদ্ধ করার জন্য যারা সংগঠিত হয়েছিল তাদের মধ্যে অনেক সংখ্যক পর্যাপ্ত মৌলিক সরঞ্জাম সরবরাহ পায়নি। যেমন মেডিকেল কিট এবং ফ্ল্যাক জ্যাকেট ইত্যাদি।

গত সপ্তাহে, পুতিন রাশিয়ায় একটি প্রশিক্ষণ সাইট পরিদর্শন করে সব ঠিক আছে দেখানোর চেষ্টা করেছিলেন। তাকে সুসজ্জিত সৈন্য দেখানো হয়েছিল। অন্যান্য প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে রাশিয়ান সৈন্যরা ক্রমবর্ধমানভাবে পুরানো এবং কখনও কখনও বাতিল সরঞ্জাম ব্যবহার করতে বাধ্য হচ্ছে এবং কিছু নতুন সৈন্যদের অল্প প্রশিক্ষণ নিয়ে যুদ্ধের প্রথম সারিতে নিয়ে যাওয়া হয়েছে।

ক্রমবর্ধমান দুর্লভ রাশিয়ান তৈরি দূরপাল্লার নির্ভুল অস্ত্রের বিকল্পর কথা ভাবছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা ম ন্ত্রণালয় বলেছে যে রাশিয়া সম্ভবত ইউক্রেনের বিমান প্রতিরক্ষা অনুপ্রবেশ করার জন্য প্রচুর সংখ্যক ড্রোন ব্যবহার করার চেষ্টা করবে। রাশিয়ার “আর্টিলারি গোলাবারুদ কমে গেছে,” মন্ত্রণালয় মঙ্গলবার এক প্রতিবেদনে বলেছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G